বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত, সামাজিক, জাতীয় বা আনà§à¦¤à¦°à§à¦œà¦¾à¦¤à¦¿à¦• যেকোনো উনà§à¦¨à§Ÿà¦¨-উৎকরà§à¦· ও আধà§à¦¨à¦¿à¦•তার উৎসসà§à¦¥à¦² হচà§à¦›à§‡ পরিবার। অথচ পারিবারিক সমà§à¦ªà¦°à§à¦•ের বিষয়ে উদাসীন অনেকেই। বিশেষত বাংলাদেশের শিকà§à¦·à¦¾à¦ªà¦¦à§à¦§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ সমাজ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ পারিবারিক মূলà§à¦¯à¦¬à§‹à¦§à§‡à¦° বিষয়টি à¦à¦•েবারেই অবহেলিত। à¦à¦‡ à¦à¦•টিমাতà§à¦° বিষয় তথা পারিবারিক মূলà§à¦¯à¦¬à§‹à¦§à§‡à¦° অà¦à¦¾à¦¬à§‡à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦œà§€à¦¬à¦¨à§‡ হতাশা ও বিকারগà§à¦°à¦¸à§à¦¤à¦¤à¦¾, সামাজিক কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ বিশৃঙà§à¦–লা à¦à¦¬à¦‚ জাতীয় পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ অবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾ বেড়েই চলেছে।
অধিকাংশ শিশà§à¦‡ জনà§à¦®à§‡à¦° পর থেকে পরিবারের অনà§à¦¯ সদসà§à¦¯à¦¦à§‡à¦° নেতিবাচক ও বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦®à§‚লক আচার-আচরণে অà¦à§à¦¯à¦¸à§à¦¤ হয়ে ওঠে à¦à¦¬à¦‚ উচà§à¦›à§ƒà¦™à§à¦–ল-বিশৃঙà§à¦–ল নানা বিষয় তার মসà§à¦¤à¦¿à¦·à§à¦•ে গেà¦à¦¥à§‡ যায় বা পà§à¦°à§‹à¦—à§à¦°à¦¾à¦®à¦¿à¦‚ হয়ে যায়; পরবরà§à¦¤à§€à¦¤à§‡ যার বহিঃপà§à¦°à¦•াশ ঘটে সামাজিক ও রাষà§à¦Ÿà§à¦°à§€à§Ÿ জীবনে। অবশà§à¦¯ বাড়নà§à¦¤ বা পরিণত বয়সে যাà¦à¦°à¦¾ ছোটবেলাকার নেতিবাচক ধারণা ও তথà§à¦¯à§‡à¦° কà§à¦«à¦² উপলবà§à¦§à¦¿ করতে পারেন à¦à¦¬à¦‚ মসà§à¦¤à¦¿à¦·à§à¦• থেকে সেগà§à¦²à§‹à¦•ে Deact বা অকারà§à¦¯à¦•র করার কৌশল অবলমà§à¦¬à¦¨ করেন, সে দà§â€™à¦šà¦¾à¦°à¦œà¦¨ বিশেষ মানà§à¦·à§‡à¦° কথা আলাদা।
আমিতà§à¦¬à§‡à¦° সংকীরà§à¦£à¦¤à¦¾ ও বাণিজà§à¦¯à¦•েনà§à¦¦à§à¦°à§€ সংসà§à¦•ৃতি à¦à¦¬à¦‚ কà§à¦·à¦®à¦¤à¦¾à¦²à¦¿à¦ªà§à¦¸à§ সমাজ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ ঈরà§à¦·à¦¾, হিংসা, ঘৃণা, কà§à¦°à§‹à¦§, লালসা, পরনিনà§à¦¦à¦¾, পরচরà§à¦šà¦¾, টিজিং, অপহরণ, গà§à¦®à¦–à§à¦¨ ইতà§à¦¯à¦¾à¦•ার নেতিবাচক ধà§à¦¯à¦¾à¦¨-ধারণায় বিষায়িত ও পরà§à¦¯à§à¦¦à¦¸à§à¦¤ à¦à¦–ন বাঙালি-মানস। পরিবারই à¦à¦¸à¦¬à§‡à¦° উৎপতà§à¦¤à¦¿à¦¸à§à¦¥à¦²à¥¤ সংগত কারণেই à¦à¦¸à¦¬à§‡à¦° পরিতà§à¦°à¦¾à¦£-আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦“ শà§à¦°à§ করতে হবে পরিবার থেকেই। পারিবারিক à¦à¦¾à¦¬ বিনিময় ও à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¦° বনà§à¦§à¦¨à§‡à¦‡ উদà§à¦¬à§‹à¦§à¦¿à¦¤ করতে হবে সামাজিক, জাতীয় ও বিশà§à¦¬à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¥¤ পারিবারিক পরিবেশের আজকের শিশà§à¦¸à¦¨à§à¦¤à¦¾à¦¨ আগামীর বিশà§à¦¬-সà¦à¦¾à¦° দà§à¦°à§à¦œà§Ÿ সদসà§à¦¯à¥¤ তাই আজকের শিশà§-সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° লালন পদà§à¦§à¦¤à¦¿à¦° ওপর নিরà§à¦à¦° করছে আগামীর বিশà§à¦¬à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿ ও সà¦à§à¦¯à¦¤à¦¾à¥¤
অসৎ ও অনà§à¦¯à¦¾à§Ÿ উপারà§à¦œà¦¨à§‡ গড়ে ওঠা বিতà§à¦¤à¦¶à¦¾à¦²à§€ পরিবারে বেড়ে উঠছে অবà§à¦ সবà§à¦œ শিশà§-কিশোররা; তাদের পেছনে ঢালা হচà§à¦›à§‡ অঢেল টাকা; পরিণামে তাদের সà§à¦¬à§‡à¦šà§à¦›à¦¾à¦šà¦¾à¦°à¦¿à¦¤à¦¾à¦° কাছে পরাজিত হয়ে মেনে নিতে হচà§à¦›à§‡ সকল অনà§à¦¯à¦¾à§Ÿ আবদার।
বিতà§à¦¤à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ উনà§à¦®à¦¤à§à¦¤ আসকà§à¦¤à¦¿, অরà§à¦¥à§‡à¦° কাছে সকল নৈতিকতার পরাজয় আমাদের সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° মাà¦à§‡ জাগিয়েছে লোà¦à¥¤ নীতি-আদরà§à¦¶-বিবেক কোনোকিছà§à¦° সà§à¦¥à¦¾à¦¨ নেই ঠঅনà§à¦§ নেশার কাছে। গনà§à¦¤à¦¬à§à¦¯à¦¹à§€à¦¨ à¦à¦• সরà§à¦¬à¦¨à¦¾à¦¶à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦¯à§‹à¦—িতায় মেতে উঠেছি আমরা। কি আতà§à¦®à§€à§Ÿ, কি বনà§à¦§à§, কি সà§à¦¬à¦œà¦¨; সবার সঙà§à¦—েই আমাদের অঘোষিত যà§à¦¦à§à¦§, নিতà§à¦¯ পà§à¦°à¦¤à¦¿à¦¯à§‹à¦—িতা- সমানে সমান হতে হবে; অরà§à¦œà¦¨ করতে হবে লেটেসà§à¦Ÿ মডেলের গাড়ি, ফà§à¦¯à¦¾à¦¶à¦¨à§‡à¦° বাড়ি। আর à¦à¦‡ যà§à¦¦à§à¦§à¦‚দেহী পà§à¦°à¦¤à¦¿à¦¯à§‹à¦—িতার ডামাডোলে জড়িয়ে পড়েছে শিশà§à¦°à¦¾à¦“।
সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦ªà¦°à¦¤à¦¾, হীনমà§à¦®à¦¨à§à¦¯à¦¤à¦¾ ও আতà§à¦®à¦•েনà§à¦¦à§à¦°à¦¿à¦•তার পারিবারিক শিকà§à¦·à¦¾à¦²à¦¾à¦ করছে আমাদের সনà§à¦¤à¦¾à¦¨à¦°à¦¾à¥¤ তাই কোমলমতি শিশà§-কিশোরদের মাথায় পড়ার বিষয়টি কিঞà§à¦šà¦¿à§Ž কাজ করলেও কলà§à¦¯à¦¾à¦£à¦•র জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° বিষয় কাজ করে না মোটেও। তারা সহপাঠীর সাথে সৃজনশীল বিষয় নিয়ে কথা বলে না, à¦à¦®à¦¨à¦•ি পিতা-মাতার সাথেও না। পাঠের à¦à¦¾à¦²à§‹ নোট তৈরির চেয়ে কড়কড়ে টাকার নোটের গনà§à¦§ তাদের বেশি পà§à¦°à¦¿à§Ÿà¥¤ ফলে পারিবারিক বা সামাজিক কোনো কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡ সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° কাছ থেকে কাঙà§à¦–িত আচরণ পাওয়া যাচà§à¦›à§‡ না।
আমাদের সনà§à¦¤à¦¾à¦¨à¦°à¦¾ à¦à¦–ন কথা বলে অদà§à¦à§‚ত à¦à¦¾à¦·à¦¾à§Ÿà¥¤ আধো বাংলা, আধো ইংরেজি, কিঞà§à¦šà¦¿à§Ž হিনà§à¦¦à§€à¥¤ জগাখিচà§à§œà¦¿à¦° à¦à¦‡ à¦à¦¾à¦·à¦¾à¦•ে তারা সà§à¦®à¦¾à¦°à§à¦Ÿà¦¨à§‡à¦¸à§‡à¦° পà§à¦°à¦•াশ বলে মনে করে। কিনà§à¦¤à§ পরখ করলে দেখা যায় যে- তারা না জানে লেখà§à¦¯ ও শà§à¦¦à§à¦§ মাতৃà¦à¦¾à¦·à¦¾ বাংলা, না জানে ইংরেজি, না জানে হিনà§à¦¦à§€à¥¤ কোনৠà¦à¦¾à¦·à¦¾ বা কোনৠপরিচয় তাকে সমà§à¦®à¦¾à¦¨ দেবে বা সমৃদà§à¦§ করবে; কোনৠআচরণ-চালচলন তাকে করবে সà§à¦®à¦¾à¦°à§à¦Ÿ বা সমà§à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤, পরিবার-সমাজ ও বিশà§à¦¬ পরিসরে কার জনà§à¦¯ কী করণীয় -à¦à¦¸à¦¬à§‡à¦° কোনো কিছà§à¦‡ তারা জানে না।
কড়কড়ে টাকার নোট, বিলাসী রঙিন গাড়ি, জগাখিচà§à§œà¦¿à¦° à¦à¦¾à¦·à¦¾ -সব মিলিয়ে শিশà§-কিশোর-তরà§à¦£-যà§à¦¬ সমাজ আজ চরম বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¥¤ জীবন ও জগৎ সমà§à¦ªà¦°à§à¦•ে চাতà§à¦°à§à¦¯à¦ªà§‚রà§à¦£ ও বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦•র ধারণায় তারা à¦à§à¦—ছে মূলà§à¦¯à¦¬à§‹à¦§ ও পরিচয় সংকটে। à¦à¦°à§‚প নানা বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿ ও অশিকà§à¦·à¦¾à§Ÿ আমরা সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° সঠিক পথ চেনাতে বà§à¦¯à¦°à§à¦¥ হচà§à¦›à¦¿, তারাও বà§à¦¯à¦°à§à¦¥ হচà§à¦›à§‡ জীবন ও জগতের কাঙà§à¦–িত পাঠনিতে। বঞà§à¦šà¦¿à¦¤ হচà§à¦›à§‡ মমতা ও à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¦° আননà§à¦¦ থেকে; মানবসেবা ও সৃষà§à¦Ÿà¦¿à¦¶à§€à¦²à¦¤à¦¾à¦° তৃপà§à¦¤à¦¿ বা সà§à¦– থেকে।
আমাদের ফিরে আসতে হবে সৌনà§à¦¦à¦°à§à¦¯à§‡à¦° কাছে, পারিবারিক সমà§à¦ªà¦°à§à¦• উনà§à¦¨à§Ÿà¦¨à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ মানবিক মূলà§à¦¯à¦¬à§‹à¦§à¦—à§à¦²à§‹à¦° কাছে। সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•ে দিতে হবে অননà§à¦¤ সৌনà§à¦¦à¦°à§à¦¯à¦®à§Ÿ জগতের সনà§à¦§à¦¾à¦¨; দেখাতে হবে আননà§à¦¦à§‡à¦° জগৎ, নিয়ে যেতে হবে আননà§à¦¦à¦¾à¦²à§‹à¦•ে, শেখাতে হবে দেশপà§à¦°à§‡à¦®, à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¦° মাধà§à¦°à§à¦¯ ও তà§à¦¯à¦¾à¦—ের আননà§à¦¦à¥¤ তবেই তারা হবে পরিপূরà§à¦£ মানà§à¦·à¥¤ দেশ যাদের নিয়ে গরà§à¦¬ করবে à¦à¦¬à¦‚ যারা গরà§à¦¬ করবে দেশ ও জাতিকে নিয়ে।
à¦à¦°à§‚প সৃজনশীল মানব সমà§à¦ªà¦¦ à¦à¦¬à¦‚ জà§à¦žà¦¾à¦¨à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• ও নà§à¦¯à¦¾à§Ÿà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• সমাজ তথা আলোকিত জাতি গড়ে তোলার পà§à¦°à¦¥à¦® ও পà§à¦°à¦§à¦¾à¦¨ সোপান পারিবারিক পাঠ। পরিবার হবে জাতীয় ও বিশà§à¦¬à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦° পাদপীঠ। পারিবারিক à¦à¦°à§‚প পাঠশà§à¦°à§ করলে তার ফল বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ও পরিবারে পাওয়া যাবে ৪/à§« বছরে, জাতীয় কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ১০/১২ বছরে; আর আনà§à¦¤à¦°à§à¦œà¦¾à¦¤à¦¿à¦• অঙà§à¦—নে ফল মিলবে ২০ বছরে। তাই আমরা যদি জাতীয় সà§à¦¬à¦¸à§à¦¤à¦¿ ও শানà§à¦¤à¦¿à¦° দà§à¦°à§à¦¤ উনà§à¦®à§‡à¦· ঘটাতে চাই -তাহলে পারিবারিক শিকà§à¦·à¦¾-সংকটের উতà§à¦¤à¦°à¦£ ও সà§à¦«à§‚রণ à¦à¦–ন থেকেই ঘটাতে হবে শà§à¦°à§‡à¦£à§€à¦•কà§à¦·à§‡, কà§à¦²à¦¾à¦¬à§‡, করà§à¦®à¦¸à§à¦¥à¦²à§‡ তথা সরà§à¦¬à¦¤à§à¦°à¥¤
সে লকà§à¦·à§à¦¯à§‡ কাজ করে যাচà§à¦›à§‡ আমার সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ সমাজ উনà§à¦¨à§Ÿà¦¨ কেনà§à¦¦à§à¦° (সিà¦à¦¸à¦¡à¦¿à¦¸à¦¿)। কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবারের দরà§à¦¶à¦¨ à¦à¦–ন অনেকের কাছেই অনà§à¦•রণীয়। কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸â€™à¦° সকল করà§à¦®à§€ নিজকে à¦à¦•ই পরিবারের সদসà§à¦¯ বলে মনে করে। তাই কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান সমধিক পরিচিত ‘কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবার’ হিসেবে। বিà¦à¦¿à¦¨à§à¦¨ মানà§à¦· বিà¦à¦¿à¦¨à§à¦¨ পরিবেশ থেকে কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবারে à¦à¦¸à§‡ যেà¦à¦¾à¦¬à§‡ à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯à¦®à§Ÿ ও à¦à¦•ই মনোà¦à¦¾à¦¬à¦¾à¦ªà¦¨à§à¦¨ হয়ে ওঠে, তা কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸â€™à¦° অà¦à¦¾à¦¬à¦¨à§€à§Ÿ সাফলà§à¦¯à¥¤ à¦à¦° পেছনে রয়েছে কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸â€™à¦° সাপà§à¦¤à¦¾à¦¹à¦¿à¦• সà§à¦Ÿà¦¾à¦«-সà¦à¦¾ তথা অধà§à¦¯à§Ÿà¦¨à¦®à§‚লক উনà§à¦®à§à¦•à§à¦¤ আলোচনা। পà§à¦°à¦¾à¦¤à¦¿à¦·à§à¦ ানিক কারà§à¦¯à¦•à§à¦°à¦®à§‡à¦° বিষয়াদি ছাড়াও জীবনের à¦à¦®à¦¨ কোনো দিক বা দরà§à¦¶à¦¨ নেই, যে সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦¸à¦¬ সà¦à¦¾à§Ÿ আলোচনা হয় না। বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত-পারিবারিক-সামাজিক-পà§à¦°à¦¾à¦¤à¦¿à¦·à§à¦ ানিক সকল কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ নিজকে দায়িতà§à¦¬à¦¬à¦¾à¦¨, সৎ, সà§à¦¬à¦šà§à¦›, সফল ও সà§à¦‰à¦¨à§à¦¨à¦¤ মানà§à¦· হিসেবে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার পà§à¦™à§à¦–ানà§à¦ªà§à¦™à§à¦– দিকনিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾ দেয়া হয় কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবারের à¦à¦¸à¦¬ সà¦à¦¾à§Ÿà¥¤ ওপেন ডায়ালগের মাধà§à¦¯à¦®à§‡ পারসà§à¦ªà¦°à¦¿à¦• গঠনমূলক সমালোচনায় সà§à¦Ÿà¦¾à¦« ও শিকà§à¦·à¦¾à¦¨à¦¬à¦¿à¦¶à¦¦à§‡à¦° দোষতà§à¦°à§à¦Ÿà¦¿ চিহà§à¦¨à¦¿à¦¤à¦•রণ ও সংশোধনের à¦à¦°à§‚প নজির বিরল। à¦à¦¸à¦¬ সà¦à¦¾à¦° মাধà§à¦¯à¦®à§‡ কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবার পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মানà§à¦·à¦•ে Superior Human Being তথা উনà§à¦¨à¦¤à¦¤à¦° মানà§à¦· হিসেবে গড়ে ওঠার শিকà§à¦·à¦¾ দেয়। তজà§à¦œà¦¨à§à¦¯ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ পদকà§à¦·à§‡à¦ª সমà§à¦ªà¦°à§à¦•ে যেমনি বলা হয়, তেমনি তার চরà§à¦šà¦¾ ও অনà§à¦¶à§€à¦²à¦¨à§‡à¦° দিকেও থাকে বিশেষ নজর। নিজ ধরà§à¦®à§‡à¦° যথারà§à¦¥ অনà§à¦¸à¦¾à¦°à§€ হওয়া, সরà§à¦¬à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পà§à¦°à¦•ৃত ও পà§à¦°à¦¾à¦•ৃত হওয়া, কà§à¦·à¦®à¦¾à¦¶à§€à¦² হওয়া, ধনà§à¦¯à¦¬à¦¾à¦¦à¦¾à¦°à§à¦¹ ও সকৃতজà§à¦ž হওয়া, নিজ দায়িতà§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ ও অনà§à¦¯à§‡à¦° অধিকারের পà§à¦°à¦¤à¦¿ সচেতন হওয়া, সকল কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ যà§à¦•à§à¦¤à¦¿à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• ও নà§à¦¯à¦¾à§Ÿà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• আচার-আচরণে অà¦à§à¦¯à¦¸à§à¦¤ হওয়ার মাধà§à¦¯à¦®à§‡ বিচারিক যোগà§à¦¯à¦¤à¦¾ অরà§à¦œà¦¨à¦¸à¦¹ ইতà§à¦¯à¦¾à¦•ার বিà¦à¦¿à¦¨à§à¦¨ গà§à¦£à¦¾à¦¬à¦²à§€ চরà§à¦šà¦¾à¦° শিকà§à¦·à¦¾ ঠসà§à¦Ÿà¦¾à¦«-সà¦à¦¾ থেকে পেয়ে থাকে কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ করà§à¦®à§€à¦—ণ -যা কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸â€™à¦° অননà§à¦¯ বৈশিষà§à¦Ÿà§à¦¯à¥¤
কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবার শিকà§à¦·à¦¾ দেয়- কীà¦à¦¾à¦¬à§‡ সফল ও জনপà§à¦°à¦¿à§Ÿ হওয়া যায়, পà§à¦°à§‹à¦à¦•টিঠও পজিটিঠà¦à¦Ÿà¦¿à¦šà¦¿à¦‰à¦¡ লালনের মাধà§à¦¯à¦®à§‡ কীà¦à¦¾à¦¬à§‡ যেকোনো পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ নিজের নিয়নà§à¦¤à§à¦°à¦£à§‡ আনা যায়, মেডিটেশনের মাধà§à¦¯à¦®à§‡ কীà¦à¦¾à¦¬à§‡ জীবনকে বদলে দেয়া যায় অবিরাম সাফলà§à¦¯à§‡à¦° ধারায়, কীà¦à¦¾à¦¬à§‡ আতà§à¦®à§‹à¦¨à§à¦¨à§Ÿà¦¨ করা যায় বা সৃজনশীলতা বৃদà§à¦§à¦¿ করা যায়, পà§à¦°à¦¾à¦•ৃতিক চরà§à¦šà¦¾à¦° মাধà§à¦¯à¦®à§‡ সà§à¦¸à§à¦¥à¦¤à¦¾ ও শতায়ৠলাঠকরা যায় ইতà§à¦¯à¦¾à¦•ার নানাকিছà§à¥¤ কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবার à¦à¦¸à¦•ল বিষয় কেবল নিজেদের মধà§à¦¯à§‡à¦‡ চরà§à¦šà¦¾ করে না, আলোকিত জাতি গড়ার পà§à¦°à§Ÿà¦¾à¦¸ হিসেবে à¦à¦¸à¦¬ শিকà§à¦·à¦¾ ও পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£à§‡à¦° সেবা বিনামূলà§à¦¯à§‡ দিয়ে যাচà§à¦›à§‡ সাধারণ ছাতà§à¦°-যà§à¦¬à¦•দেরও।
কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸â€™à¦° সà§à¦Ÿà¦¾à¦«-সà¦à¦¾à¦° সমালোচনা পরà§à¦¬ অতà§à¦¯à¦¨à§à¦¤ শিকà§à¦·à¦£à§€à§Ÿà¥¤ à¦à¦–ানে ঊরà§à¦§à§à¦¬à¦¤à¦¨à¦¦à§‡à¦° দোষ-তà§à¦°à§à¦Ÿà¦¿ সমà§à¦ªà¦°à§à¦•েও অধঃসà§à¦¤à¦¨à¦°à¦¾ খোলামেলা আলোচনা করতে পারে। অনà§à¦¯à§‡à¦° পেছনে বা অগোচরে নয় বরং সরà§à¦¬à¦¸à¦®à¦•à§à¦·à§‡ অনà§à¦¯à§‡à¦° à¦à¦¾à¦²à§‹ দিক ও মনà§à¦¦ দিক সমà§à¦ªà¦°à§à¦•ে সমান আলোচনার মাধà§à¦¯à¦®à§‡ সà§à¦¬à¦šà§à¦›à¦¤à¦¾, জবাবদিহিতা ও আতà§à¦®à§‹à¦¨à§à¦¨à§Ÿà¦¨à§‡à¦° à¦à¦• অননà§à¦¯ নিদরà§à¦¶à¦¨ কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবার।
কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবারের শিকà§à¦·à¦¾à§Ÿ শিকà§à¦·à¦¿à¦¤ হয়ে দেশ গঠন ও জাতি জাগরণমূলক নানামà§à¦–à§€ কারà§à¦¯à¦•à§à¦°à¦® বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨à§‡ নিয়োজিত রয়েছে কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ করà§à¦®à§€à¦¬à§ƒà¦¨à§à¦¦à¥¤ সমাজ সেবামূলক বহà§à¦®à§à¦–à§€ করà§à¦®à¦•াণà§à¦¡à§‡à¦° সাথে জড়িত à¦à¦‡ করà§à¦®à§€à¦¬à§ƒà¦¨à§à¦¦ সৎ, দকà§à¦· ও পà§à¦°à§‹à¦à¦•টিঠà¦à¦Ÿà¦¿à¦šà¦¿à¦‰à¦¡ ধারণের ফলে কোনো বাধাকেই বাধা বলে মনে করে না, অনà§à¦¯à§‡à¦° সমলোচনা বা গঞà§à¦œà¦¨à¦¾à§Ÿ রিà¦à¦•à§à¦Ÿ করে না। কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবারের পরিবেশটাই à¦à¦®à¦¨- à¦à¦–ানে কিছà§à¦¦à¦¿à¦¨ জড়িত থাকলে সà§à¦ªà§‡à¦¶à¦¾à¦² হয়ে যেতে হয়, যেকোনো কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸-করà§à¦®à§€ নিজেই বà§à¦à¦¤à§‡ পারে -সমাজের অনà§à¦¯à¦¦à§‡à¦° চেয়ে সে আলাদা। সকল কাজে সà§à¦Ÿà¦¾à¦«à¦°à¦¾ পরসà§à¦ªà¦° পরসà§à¦ªà¦°à¦•ে আনà§à¦¤à¦°à¦¿à¦• সহযোগিতা করার ফলে নবাগত সà§à¦Ÿà¦¾à¦« বা করà§à¦®à§€à¦“ অচিরেই হয়ে ওঠে দকà§à¦·, সৌহারà§à¦¦à¦ªà§‚রà§à¦£ ও অনà§à¦•রণীয়।
কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পরিবারের à¦à¦‡ শিকà§à¦·à¦¾à¦° বিকাশ ও সà§à¦«à§‚রণ ঘটে সà§à¦Ÿà¦¾à¦«à¦¦à§‡à¦° নিজ পরিবারেও। কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸â€™à¦° পরিবেশে বিবেক ও মূলà§à¦¯à¦¬à§‹à¦§à§‡à¦° যে বাসà§à¦¤à¦¬ শিকà§à¦·à¦¾ ও পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ তারা পায়, তা নিজের পরিবারে, পাড়ায়-মহলà§à¦²à¦¾à§Ÿ মটিà¦à§‡à¦¶à¦¨ ও কাউনà§à¦¸à§‡à¦²à¦¿à¦‚য়ের মাধà§à¦¯à¦®à§‡ ছড়িয়ে দিতে কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸â€™à¦° সà§à¦Ÿà¦¾à¦« সà¦à¦¾à§Ÿ তারা পà§à¦°à¦¤à¦¿à¦¶à§à¦°à§à¦¤à¦¿à¦¬à¦¦à§à¦§à¥¤ à¦à¦®à¦¨à¦•ি বাবা-মা, সà§à¦¬à¦¾à¦®à§€-সà§à¦¤à§à¦°à§€à¦° পারিবারিক পরিবেশে কিংবা পাড়া-মহলà§à¦²à¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿à¦¬à§‡à¦¶à§‡ যেসব নেতিবাচক চরà§à¦šà¦¾ রোধ ও পà§à¦°à¦¤à¦¿à¦•ার সহজে সমà§à¦à¦¬ হয় না, সেসব জটিল সমসà§à¦¯à¦¾ সমাধানের দিকনিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾à¦“ দেয়া হয় কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸â€™à¦° সà¦à¦¾à§Ÿà¥¤
বাবা-মা’র নিবিড় যতà§à¦¨ ও নিয়নà§à¦¤à§à¦°à¦¿à¦¤ à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à§Ÿ তথা intensive care and controlled love -ঠগড়ে ওঠা পরিবারে যেমনি পà§à¦°à§‹à¦à¦•টিঠও সৃজনশীল সনà§à¦¤à¦¾à¦¨ তৈরি করা সমà§à¦à¦¬, তেমনি সামাজিক দায়িতà§à¦¬à¦¶à§€à¦² à¦à¦¬à¦‚ অনà§à¦•ূল বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾à¦° পà§à¦°à¦¾à¦¤à¦¿à¦·à§à¦ ানিক পরিবারেও সà§à¦¸à§à¦¥-সবল ও সমৃদà§à¦§ জাতির কাঙà§à¦–িত উচà§à¦›à¦²-উজà§à¦œà§à¦¬à¦² ও মেধাবী নাগরিক গড়ে তোলা সমà§à¦à¦¬à¥¤
সরà§à¦¬à¦…ঙà§à¦—ে ঘা, মলম দেব কোথা -ঠহচà§à¦›à§‡ আমাদের জাতীয় সংকটের সà§à¦¬à¦°à§‚প। à¦à¦¤à¦¦à¦¸à¦¤à§à¦¤à§à¦¬à§‡à¦“ কোথাও না কোথাও থেকে আমাদের শà§à¦°à§ করতেই হবে। সমসà§à¦¯à¦¾ যত বড়ই হোক না কেন, তার সমাধানও রয়েছে কিনà§à¦¤à§à¥¤ তাই আসà§à¦¨, পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ পরিবারে পারসà§à¦ªà¦°à¦¿à¦• আতà§à¦®à¦¸à¦®à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾à¦° মাধà§à¦¯à¦®à§‡ আতà§à¦®à¦¶à§à¦¦à§à¦§à¦¿à¦° পà§à¦°à¦¤à§à¦¯à§Ÿ গড়ে তà§à¦²à¦¿ à¦à¦¬à¦‚ পà§à¦°à§‹à¦à¦•টিঠও পজিটিঠআচরণের মাধà§à¦¯à¦®à§‡ ইতিবাচক আদরà§à¦¶à§‡à¦° উনà§à¦®à§‡à¦· ঘটাই; সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° নৈতিক ও মানবিক গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦¤à§‡ দায়িতà§à¦¬à¦¶à§€à¦² করে গড়ে তà§à¦²à¦¿à¥¤ à¦à¦à¦¾à¦¬à§‡ পারিবারিক আতà§à¦®à§‹à¦¨à§à¦¨à§Ÿà¦¨à§‡à¦° পাশাপাশি নিজ করà§à¦®à¦¸à§à¦¥à¦², সমাজ ও জাতিতে সà§à¦¨à¦¾à¦—রিকসà§à¦²à¦ দায়িতà§à¦¬ পালন করি à¦à¦¬à¦‚ যার যার সাধà§à¦¯ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ আলোকিত জাতি গড়ার কাজ শà§à¦°à§ করে দেই।