সেদিন পতà§à¦°à¦¿à¦•া অফিসে কয়েকজন মেধাবী বনà§à¦§à§ মিলে রসালাপ করছিলাম। পà§à¦°à§‡à¦®, বিয়ে, দামà§à¦ªà¦¤à§à¦¯, বিদেশী ডিগà§à¦°à¦¿, বà§à¦¯à¦¬à¦¸à¦¾-বাণিজà§à¦¯ ইতà§à¦¯à¦¾à¦•ার বিà¦à¦¿à¦¨à§à¦¨ পà§à¦°à¦¸à¦™à§à¦—ের পর অবশেষে আলোচনার বিষয়বসà§à¦¤à§ হয়ে দাà¦à§œà¦¾à¦²à§‹ “à¦à¦¾à¦—à§à¦¯â€à¥¤ কে à¦à¦¾à¦—à§à¦¯à¦¬à¦¾à¦¨ আর কে à¦à¦¾à¦—à§à¦¯à¦¹à§€à¦¨, ঠনিয়ে আলোচনা অবশেষে রূপ নিল সমালোচনা আর বিতরà§à¦•ে। বিতরà§à¦•ের অবতারণার à¦à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ জনৈক সà§à¦¹à§ƒà¦¦ আমার পà§à¦°à¦¸à¦™à§à¦—ের ওপর জোর দিতে চাইলে সবাই মিলে à¦à¦•যোগে সà§à¦¬à§€à¦•ৃতি দিল যে, তাদের চেয়ে আমি বেশি à¦à¦¾à¦—à§à¦¯à¦¬à¦¾à¦¨ à¦à¦¬à¦‚ তাৎকà§à¦·à¦£à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ তাদের পà§à¦°à¦¶à¦‚সায় আমিও কিঞà§à¦šà¦¿à¦¤ পà§à¦²à¦•িত বোধ করি।
কিনà§à¦¤à§ কথা হলো- আসলে কি আমি আদৌ à¦à¦¾à¦—à§à¦¯à¦¬à¦¾à¦¨? ঠবিষয়টার ওপর গà§à¦°à§à¦¤à§à¦¬ দিয়ে যখনই আমি à¦à¦¾à¦¬à¦¤à§‡ শà§à¦°à§ করি, মনে পড়ে যায় পà§à¦°à¦¾à§Ÿ à¦à¦• যà§à¦— পূরà§à¦¬à§‡à¦° কিছৠকথা। তখন আমি লকà§à¦·à§à¦®à§€à¦ªà§à¦° কলেজের ছাতà§à¦°; রিডিং রà§à¦®à§‡ ইতà§à¦¤à§‡à¦«à¦¾à¦•ের উপ-সমà§à¦ªà¦¾à¦¦à¦•ীয় কলাম “সনà§à¦§à¦¾à¦¨à§€â€ পড়ছিলাম à¦à¦¬à¦‚ সেখানে পà§à¦°à¦¾à¦¸à¦™à§à¦—িক বিষয়টা অরà§à¦¥à¦¾à§Ž à¦à¦¾à¦—à§à¦¯à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আমি যে কথাগà§à¦²à§‹ টà§à¦•ে নিয়েছিলাম সেগà§à¦²à§‹ ছিল à¦à¦°à§‚প, ‘à¦à¦¾à¦—à§à¦¯à¦¬à¦¾à¦¨à¦°à¦¾ নিমà§à¦¨à§‹à¦•à§à¦¤ কাজগà§à¦²à§‹ করে, যেগà§à¦²à§‹ à¦à¦¾à¦—à§à¦¯à¦¹à§€à¦¨à¦°à¦¾ করে না বলে দà§à¦°à§à¦à¦¾à¦—াদের গোটা জীবনটাই দà§à¦ƒà¦–-দà§à¦°à§à¦¦à¦¶à¦¾à¦° à¦à§‡à¦¤à¦° দিয়ে কাটে। (à§§) বনà§à¦§à§à¦¤à§à¦¬ বা যোগাযোগের পà§à¦°à¦¸à¦¾à¦°à¦¤à¦¾ (২) সমসà§à¦¯à¦¾ মোকাবেলায় পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ (à§©) à¦à§à¦à¦•ি পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿ সমà§à¦®à¦¾à¦¨ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ (৪) সাহসিকতা à¦à¦¬à¦‚ (à§«) কà§à¦·à¦¤à¦¿à¦° পরিমাণ লঘà§à¦•রণ। à¦à¦à¦¾à¦¬à§‡ টà§à¦•ে নেয়াটা আমার অà¦à§à¦¯à¦¾à¦¸à¥¤ নইলে বেশিদিন মনে থাকে না। ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ শà§à¦°à¦¦à§à¦§à§‡à§Ÿà¦à¦¾à¦œà¦¨ আবদà§à¦° রব চৌধà§à¦°à§€ (সিà¦à¦¸à¦ªà¦¿) সরà§à¦¬à¦¦à¦¾à¦‡ পরামরà§à¦¶ দিয়ে থাকেন, মাথায় যাদের কিছà§à¦‡ নেই তাদের টোকা ছাড়া উপায় কি? অবশà§à¦¯ à¦à¦‡ অà¦à§à¦¯à¦¾à¦¸à§‡à¦° সà§à¦¬à¦¾à¦¦à§‡à¦‡ হয়তো আজকে উপরোকà§à¦¤à¦Ÿà§à¦•à§à¦¨ উদà§à¦§à§ƒà¦¤ করতে সকà§à¦·à¦® হয়েছি।
যাই হোক, আসল কথা হলো সনà§à¦§à¦¾à¦¨à§€à¦° ঠকথাগà§à¦²à§‹ তখন যà§à¦•à§à¦¤à¦¿à¦° সাথে মিলিয়ে নিয়ে আমি অনà§à¦¶à§€à¦²à¦¨ করতে চেষà§à¦Ÿà¦¾ করি à¦à¦¬à¦‚ আজকাল শà§à¦§à§ অনà§à¦¶à§€à¦²à¦¨à¦‡ নয় পà§à¦°à§Ÿà§‹à¦— করতেও চেষà§à¦Ÿà¦¾ করছি। পà§à¦°à§Ÿà§‹à¦—ে কোন তà§à¦°à§à¦Ÿà¦¿ না থাকলে ফলাফল নিশà§à¦šà§Ÿà¦‡ শà§à¦à¥¤ কিনà§à¦¤à§ তা কতটà§à¦•à§à¦¨ সেটাই পরিমাপà§à¦¯à¥¤
সনà§à¦§à¦¾à¦¨à§€à¦° উকà§à¦¤ কথাগà§à¦²à§‹à¦° পà§à¦°à¦¥à¦®à¦Ÿà¦¿à¦° অনà§à¦¶à§€à¦²à¦¨ à¦à¦¬à¦‚ পà§à¦°à§Ÿà§‹à¦—ে আমি যা বà§à¦à¦¤à§‡ পেরেছি, তা হলো- মানà§à¦·à¦‡ সরà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¦¾ দà§à¦°à§à¦¬à§‡à¦¾à¦§à§à¦¯ পà§à¦°à¦¾à¦£à§€à¥¤ মানà§à¦·à§‡à¦° মধà§à¦¯à§‡ যারা আবার অশিকà§à¦·à¦¿à¦¤ তারাই বেশি পরিমাণে দà§à¦°à§à¦¬à§‡à¦¾à¦§à§à¦¯à¥¤ অথচ আমি শিকà§à¦·à¦¿à¦¤-পà§à¦°à¦à¦¾à¦¬à¦¶à¦¾à¦²à§€ লোকদের সংষà§à¦ªà¦°à§à¦¶à§‡à¦‡ বেশি থাকছি à¦à¦¬à¦‚ তাà¦à¦°à¦¾à¦“ অধিকাংশ সময়েই আমার নিকট দà§à¦°à§à¦¬à§‡à¦¾à¦§à§à¦¯ হয়ে ওঠেন। à¦à¦–ন কথা হলো- কেন à¦à¦‡ দà§à¦°à§à¦¬à§‡à¦¾à¦§à§à¦¯à¦¤à¦¾à¦° অপপà§à¦°à§Ÿà¦¾à¦¸à¥¤ অবশà§à¦¯ বয়োবৃদà§à¦§à§‡à¦° মà§à¦– থেকে মাà¦à§‡ মাà¦à§‡ শà§à¦¨à§‡ থাকি দিন দিন মানà§à¦·à§‡à¦° মধà§à¦¯à§‡ নাকি দà§à¦°à§à¦¬à§‡à¦¾à¦§à§à¦¯à¦¤à¦¾ বাড়ছে, পূরà§à¦¬à§‡ à¦à¦° বালাই কম ছিল। তাহলে à¦à¦Ÿà¦¾ কি শেকà§à¦¸à¦ªà§€à§Ÿà¦¾à¦°â€™à¦° ধারণার বাসà§à¦¤à¦¬ রূপায়ন যে “A time will come, when the learned shall lament over thier learning, the wise shall wipe over thier wisdom and the fools shall run administration and pass impracticable orders.â€
শেকà§à¦¸à¦ªà§€à§Ÿà¦¾à¦°-à¦à¦° কথাগà§à¦²à§‹à¦° পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¨ আজকের à¦à¦‡ আরà§à¦¥-সামাজিক অবসà§à¦¥à¦¾à¥¤ আর তাইতো-
কোথাও নিয়ম নেই আজ
পà§à¦°à¦•ৃতিও অনিয়ম মেনে চলে আজকাল,
অসà§à¦¸à§à¦¥ পà§à¦°à¦•ৃতি দারà§à¦£à¦à¦¾à¦¬à§‡ বিবরà§à¦£ আজ
আমরা সবাই তার যনà§à¦¤à§à¦°à¦¨à¦¾à¦° শিকার ॥
তবà§à¦“ আমি অনিয়মতানà§à¦¤à§à¦°à¦¿à¦•তার মধà§à¦¯ দিয়ে নিয়মতানà§à¦¤à§à¦°à¦¿à¦•তাকে উপলবà§à¦§à¦¿ করতে সদা মতà§à¦¤à¥¤ সমাজের জনà§à¦¯ কিছৠকরতে না পারি কিছà§à¦Ÿà¦¾ বà§à¦à¦¤à§‡ চেষà§à¦Ÿà¦¾ করছি। সে লকà§à¦·à§à¦¯à§‡à¦‡ আমি সà§à¦¥à¦¾à¦¨ থেকে সà§à¦¥à¦¾à¦¨à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ আর মন থেকে মনà§à¦¨à¦¨à§à¦¤à¦°à§‡ ঘà§à¦°à¦ªà¦¾à¦• খাচà§à¦›à¦¿à¥¤ মেধা সনà§à¦§à¦¾à¦¨à§€ উইলিয়াম বাটলারের নেশা ছিল সৃজনী শকà§à¦¤à¦¿ সমà§à¦ªà¦¨à§à¦¨ লোকদের সঙà§à¦—ে সমà§à¦ªà¦°à§à¦• গড়ে তোলা। বনà§à¦§à§à¦—ণ বিশেষà¦à¦¾à¦¬à§‡ ড. মাহমà§à¦¦ আহমেদ যিনি à¦à¦–ন বিআইবিà¦à¦®-à¦à¦° ফà§à¦¯à¦¾à¦•ালà§à¦Ÿà¦¿ মেমà§à¦¬à¦¾à¦°, তিনি পà§à¦°à¦¾à§Ÿà¦‡ আমার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ রসিকতা করে বলে থাকেন, “ঢাকা বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ à¦à¦²à¦¾à¦•া থেকে শà§à¦°à§ করে সচিবালয়, মতিà¦à¦¿à¦² হয়ে পà§à¦°à¦§à¦¾à¦¨ বিচারপতির বাস-à¦à¦¬à¦¨ পরà§à¦¯à¦¨à§à¦¤ যার পদচারনণা ছাতà§à¦°à¦¬à§Ÿà¦¸à§‡à¦‡ লকà§à¦·à§à¦¯ করা যেত, তার...â€à¥¤
আরে, আলোচনার মূল বিষয় থেকে ছিটকে পড়ছি যে! à¦à¦¾à¦—à§à¦¯ নিয়ে কথা হচà§à¦›à¦¿à¦², তা নিয়েই আলোচনা করি, দেখি à¦à¦¾à¦—à§à¦¯ কত দূর। à¦à¦¾à¦—à§à¦¯ বলতে কিছৠআছে কিনা জানি না। তবে আমি মনে করি, মানà§à¦·à§‡à¦° জীবনে যা কিছৠরটে, যা কিছৠঘটে, তার সবই করà§à¦®à¦«à¦²à¥¤ ডাঃ লà§à§Žà¦«à¦° রহমান বলেছেন, “যারা কাপà§à¦°à§à¦·-তারাই কপালের দিকে তাকায়, পà§à¦°à§à¦· তাকায় তার বাহà§à¦° দিকে। তোমার কপাল তোমাকে টেনে তà§à¦²à¦¬à§‡ না তোমার বাহৠতোমাকে টেনে তà§à¦²à¦¬à§‡â€à¥¤
à¦à¦¾à¦—à§à¦¯à¦¹à§€à¦¨à¦¦à§‡à¦° ধারনা “আলà§à¦²à¦¾à¦¹ যখন দেয়, ছাপà§à¦ªà§œ ফাইরা দেয়†কিনà§à¦¤à§ আলà§à¦²à¦¾à¦¹ ছাপà§à¦ªà¦° ফেরে কাউকে কিছৠদেন না। তিনি মানà§à¦·à¦•ে যে মেধাশকà§à¦¤à¦¿ দিয়েছেন, তা দিয়েই মানà§à¦·à§‡à¦° à¦à¦¾à¦—à§à¦¯ উনà§à¦¨à¦¤ করতে হয়। কà§à¦°à§‹à§œà¦ªà¦¤à¦¿ তেল বà§à¦¯à¦¬à¦¸à¦¾à§Ÿà§€ জে পল গেটি বলেছেন, “সবটাই সà§à¦¯à§‹à¦—ের সদà§à¦¬à§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡à¦° উপর নিরà§à¦à¦°à¦¶à§€à¦²à¥¤ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•েরই জীবনে কিছৠনা কিছৠসà§à¦¯à§‹à¦— আসে। ঠিক সময়ে যদি সাহসিকতার সঙà§à¦—ে সà§à¦¯à§‹à¦—ের সদà§à¦¬à§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা যায়, à¦à¦¾à¦—à§à¦¯ তখন না হেসে পারে নাâ€à¥¤
জনৈক সà§à¦ªà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত কà§à¦°à§‹à§œà¦ªà¦¤à¦¿ সà§à¦‡à¦¸ বà§à¦¯à¦¾à¦‚কার বলেছেন, “à¦à¦¾à¦—à§à¦¯à§‡à¦° দড়ি টানতে টানতে কà§à¦²à¦¾à¦¨à§à¦¤ হয়ে পড়লে দড়ি ছিড়ে হà§à¦®à§œà¦¿ খেয়ে পড়ার আগেই অনà§à¦¯ দড়ির সনà§à¦§à¦¾à¦¨ কর, কারণ à¦à¦¾à¦—à§à¦¯à§‡à¦° দড়ি à¦à¦•টি নয়, বহà§à¥¤ চিনে নিতে পারলেই হয়â€à¥¤
তাই আমারও কথা- জীবনে শেষ কথা বলে কিছৠনেই, শেষ পথ বলে কোন পথ নেই। পথ অননà§à¦¤à¥¤ সেই পথ চিনে নেয়ার জনà§à¦¯ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ পরিচয়ের দিগনà§à¦¤ পà§à¦°à¦¸à¦¾à¦°à¦¿à¦¤ করা। পরিচয়ের দিগনà§à¦¤à¦“ আবার খà§à¦¬ সহজেই উনà§à¦®à§‹à¦šà¦¿à¦¤ হয় না। তজà§à¦œà¦¨à§à¦¯ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ সà§à¦¦à§ƒà§ বৈষয়িক à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¥¤ ঠà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦Ÿà¦¾ অরà§à¦œà¦¿à¦¤ হতে পারে শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° করà§à¦®à§‡à¦¾à¦¦à§à¦¯à¦® আর করà§à¦®-পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾ দà§à¦¬à¦¾à¦°à¦¾à¥¤ ঠপà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à§Ÿ à¦à¦•জন বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ বিà¦à¦¿à¦¨à§à¦¨ দিক থেকে লাà¦à¦¬à¦¾à¦¨ হতে পারে। যেমন- অরà§à¦¥, অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾, পরিচিতি, সà§à¦–à§à¦¯à¦¾à¦¤à¦¿, সামাজিক পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¥¤ à¦à¦• কথায়, কাজ করে à¦à¦¬à¦‚ কাজের দà§à¦¬à¦¾à¦°à¦¾à¦‡ জীবনের অগà§à¦°à¦—তি সাধন করা সমà§à¦à¦¬ হয়। যে জীবনে কাজ নেই- সে জীবনে আর কিছৠদিক থাকলেও অগà§à¦°à¦—তি থাকতে পারে না। ঠজনà§à¦¯à¦‡ রà¦à¦®à¦¾ রোলা বলেছেন, ‘জীবনে যদি অগà§à¦°à¦—তি না থাকে, তবে সে জীবন অবাঞà§à¦›à¦¿à¦¤â€™à¥¤
অনেক সময়ে তথাকথিত à¦à¦¾à¦—à§à¦¯à¦¬à¦¾à¦¨ বনà§à¦§à§à¦®à¦¹à¦²à§‡à¦“ লকà§à¦·à§à¦¯ করি যে, তাদের বাবার পà§à¦°à¦šà§à¦° অরà§à¦¥-সমà§à¦ªà¦¦ বা সামাজিক পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¤à§à¦¤à¦¿ রয়েছে বলে তারা আর কাজ করতে নারাজ, à¦à¦®à¦¨à¦•ি যে শিকà§à¦·à¦¾ ছাড়া আতà§à¦®à§‹à¦¨à§à¦¨à¦¤à¦¿ অসমà§à¦à¦¬ সে শিকà§à¦·à¦¾à§Ÿà¦“ তাদের বিমà§à¦–তা লকà§à¦·à§à¦¯ করা যায়। তারা লজà§à¦œà¦¾à¦¹à§€à¦¨à¦à¦¾à¦¬à§‡ বলে থাকে ‘অত- দিয়ে কি হবে’। অথচ à¦à¦•টিবার বিবেচনা করে না যে, অত কিছৠশà§à¦§à§ তার বাবারই, তার হতে পারে না। আর বাবার বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ à¦à¦¬à¦‚ অবরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ বাবার পরিচিতি দিয়েই তাকে পরিচিত হতে হবে। অরà§à¦¥à¦¾à§Ž সে অমà§à¦•ের ছেলে, তমà§à¦•ের à¦à¦¾à¦—িনা à¦à¦¬à¦‚ অমà§à¦•ের রেখে যাওয়া তমà§à¦• সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ বা ইনà§à¦¡à¦¾à¦¸à§à¦Ÿà§à¦°à¦¿à¦° উতà§à¦¤à¦°à¦¸à§‚রী অথবা বরà§à¦¤à¦®à¦¾à¦¨ মালিক। à¦à¦•টি উদাহরণ দিয়ে আরেকটৠগà¦à§€à¦°à§‡ যাই-
মি. বিগ চৌধà§à¦°à§€ তার চলà§à¦²à¦¿à¦¶ বছর বয়সে বাবা মি. à¦à¦² চৌধà§à¦°à§€à¦° মৃতà§à¦¯à§à¦° পর “à¦à¦² চৌঃ গà§à¦°à§à¦ª অব ইনà§à¦¡à¦¾à¦¸à§à¦Ÿà§à¦°à¦¿à¦œâ€ à¦à¦° মালিক à¦à¦¬à¦‚ মà§à¦¯à¦¾à¦¨à§‡à¦œà¦¿à¦‚ ডিরেকà§à¦Ÿà¦° হলেন। অনà§à¦¯à¦¦à¦¿à¦•ে তার ছোটবেলাকার অবহেলিত (বিতà§à¦¤à¦¹à§€à¦¨ বলে) অথচ কঠোর পরিশà§à¦°à¦®à§€ বনà§à¦§à§ মি. লিটল চেপ à¦à¦•ই বয়সে পৌà¦à¦›à§‡ “লিটল চেপ ইনà§à¦¡à¦¾à¦¸à§à¦Ÿà§à¦°à§€â€™ নামে নিজেই à¦à¦•টা কারখানা দিতে à¦à¦¬à¦‚ à¦à¦° মà§à¦¯à¦¾à¦¨à§‡à¦œà¦¿à¦‚ ডিরেকà§à¦Ÿà¦° হতে সকà§à¦·à¦® হলেন, à¦à¦–ানে কà§à¦·à¦®à¦¤à¦¾à¦° à¦à¦¬à¦‚ বিতà§à¦¤à§‡à¦° দিক থেকে বিগ চৌধà§à¦°à§€ বড় হলেও লিটল চেপ অবশà§à¦¯à¦‡ অধিক গৌরবের অধিকারী, কারণ তার বিতà§à¦¤à§‡à¦° চেয়ে চিতà§à¦¤à§‡à¦° দৃà§à¦¤à¦¾ অধিক à¦à¦¬à¦‚ তাই তার জীবনে অগà§à¦°à¦—তিও বেশি। মোট কথা à¦à¦•জন শà§à¦¨à§à¦¯à§‡à¦° কোটা থেকে শà§à¦°à§ করে দশের কোটায় পৌà¦à¦›à¦²à§‡ à¦à¦¬à¦‚ অপরজন দশের কোটা থেকে শà§à¦°à§ করে বিশ à¦à¦° কোটায় পৌà¦à¦›à¦²à§‡ à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•ের গতির মোট পরিমাণ দশ হলেও পà§à¦°à¦¥à¦®à¦œà¦¨ অগà§à¦°à¦—তির গতিশীলতায় বেশি à¦à¦¬à¦‚ তার জীবনে অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾, গৌরব ও পরিতৃপà§à¦¤à¦¿ বেশি বলে সে-ই অধিক à¦à¦¾à¦—à§à¦¯à¦¬à¦¾à¦¨ হবার কথা।
কিনà§à¦¤à§ বাসà§à¦¤à¦¬à§‡ আমরা কি করছি। কে কত বড় পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের মালিক বা কত বড় করà§à¦®à¦•রà§à¦¤à¦¾, আর কে ধানমনà§à¦¡à¦¿ বা বনানীর কোন শীতাতপ নিয়নà§à¦¤à§à¦°à¦¿à¦¤ বাড়ির মালিক, কে কত বড় চেয়ারে বা কà§à¦·à¦®à¦¤à¦¾à§Ÿ অধিষà§à¦ িত আছেন, তার/তাদের পà§à¦°à¦¤à¦¿à¦‡ আমরা গতানà§à¦—তিকà¦à¦¾à¦¬à§‡ বেশি মà§à¦—à§à¦§ হই, শà§à¦°à¦¦à§à¦§à¦¾à§Ÿ মাথা নত করি। অথচ তাদের মধà§à¦¯à§‡ কার জীবনের উৎপতà§à¦¤à¦¿ বা শà§à¦°à§à¦Ÿà¦¾ কোথায়, অগà§à¦°à¦—তি কতটà§à¦•à§à¦¨- সেদিকটা আমাদের বিবেচনায় আদৌ সà§à¦¥à¦¾à¦¨ পায় কি? আর ঠজনà§à¦¯à¦‡ সমà§à¦à¦¬à¦¤à¦ƒ আমাদের সমাজে অগà§à¦°à¦—তিও কম। সমাজের অগà§à¦°à¦—তির জনà§à¦¯ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ জীবনের অগà§à¦°à¦—তির পরিমাপ নয় বরং à¦à¦¾à¦—à§à¦¯à¦¬à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•েই à¦à¦¾à¦—à§à¦¯à¦¬à¦¾à¦¨ বলে পà§à¦°à¦¶à¦‚সিত করা। তবেই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿, সমাজ à¦à¦¬à¦‚ রাষà§à¦Ÿà§à¦°à§€à§Ÿ জীবনে à¦à¦¾à¦—à§à¦¯à¦¦à§‡à¦¬à§€à¦° সà§à¦ªà§à¦°à¦¸à¦¨à§à¦¨à¦¤à¦¾à¦° পরিলকà§à¦·à¦£ অবশà§à¦¯à¦®à§à¦à¦¾à¦¬à§€ হতে পারে। কবে হবে à¦à¦°à§‚প দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ির পরিবরà§à¦¤à¦¨, সেই সময়টাকে সà§à¦¬à¦¾à¦—ত জানাচà§à¦›à¦¿ মনে-পà§à¦°à¦¾à¦£à§‡, বà§à¦¯à¦ªà§à¦¤à¦¿à¦¤à§‡-সà§à¦ªà§à¦¤à¦¿à¦¤à§‡à¥¤
(১৯৯৩ সালে বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পতà§à¦°à¦¿à¦•ার অকà§à¦Ÿà§‹à¦¬à¦° সংখà§à¦¯à¦¾à§Ÿ মà§à¦¦à§à¦°à¦¿à¦¤)